<< রক্তের বন্যা এড়াতে দেশ ছাড়াকে শ্রেয় মনে করেছি

রক্তপাত এড়াতেই দেশ ছেড়েছেন বলে জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। রোববার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

বিবিসি জানায়, দেশ ছাড়ার পর এটাই আফগানিস্তানের প্রেসিডেন্টের প্রথম মন্তব্য।

আশরাফ গনি বলেন, আমার উচিত ছিল সশস্ত্র তালেবানদের মুখোমুখি হওয়া। অথবা গত ২০ বছর ধরে যে দেশকে রক্ষা করতে জীবন উৎসর্গ করেছি, সেই প্রিয় দেশ ছেড়ে চলে যাওয়া।

তালেবান যোদ্ধাদের মুখোমুখি হওয়ার পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, এতে অগণিত দেশবাসী মারা যেত। ধ্বংসের মুখোমুখি হতো কাবুল শহর। তালেবানরা কাবুলের লোকদের ওপর হামলা করত। তাই রক্তের বন্যা এড়াতে দেশ ছাড়াকে শ্রেয় মনে করি।

তিনি আরো বলেন, তালেবানরা তলোয়ার ও বন্দুকের বিচারে জিতে গেছে। ইতিহাস কখনো অবৈধ ক্ষমতাকে বৈধতা দেয়নি এবং দেবেও না। আমি সব সময় আমার জাতির সেবা করে যাব।

উল্লেখ্য, রোববার তালেবান বাহিনী কাবুল ঘিরে ফেলার পর শহরে ঢোকা শুরু করে। একপর্যায়ে আশরাফ গানির দেশ ছাড়ার খবর গণমাধ্যমে আসে। বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, আশরাফ গনি তাজিকিস্তানের উদ্দেশে রওনা হয়েছেন।

এ বিষয়ে আফগান প্রেসিডেন্ট দপ্তরের সঙ্গে যোগাযোগ করা হলে বলা হয়, নিরাপত্তার খাতিরে তাঁরা প্রেসিডেন্ট কী করছেন বা কোথায় আছেন, সে বিষয়ে কিছু বলতে চান না।

শেয়ার করলে অনুপ্রাণিত হবো...

Leave a Reply

Your email address will not be published.