<< বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন উন্মোচন করলো চীন

ঘণ্টায় সর্বোচ্চ ৬০০ কিলোমিটার গতিবেগে ছুটতে সক্ষম একটি ম্যাগলেভ ট্রেন উন্মোচন করেছে চীন। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন গণমাধ্যমের খবরে এই ট্রেন উন্মোচনের তথ্য জানানো হয়েছে।

চীনের উপকূলীয় শহর কিংদাওয়ে নিজস্ব প্রযুক্তিতে তৈরি সর্বোচ্চ গতির এই ট্রেন বিশ্বের সবচেয়ে গতিসম্পন্ন ট্রেনের স্বীকৃতি পেতে পারে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, সম্পূর্ণ নিজস্ব পদ্ধতিতে তৈরি ট্রেনটি চীনের উপকূলীয় শহর কিংডাওয়ে উৎপাদন করা হয়েছে। এটি বিশ্বের সবচেয়ে দ্রুতগামী স্থলযান।

ইলেক্ট্রোম্যাগনেটিক শক্তি ব্যবহারের মাধ্যমে ম্যাগেলভ ট্রেনটি লাইনের উপর দিয়ে ভেসে চলাচল করে। এক্ষেত্রে রেললাইনের সঙ্গে ট্রেনের বডির কোনো সংযোগ নেই। ম্যাগেলভ ট্রেনের মাধ্যমে মাত্র আড়াই ঘণ্টায় বেইজিং থেকে সাংহাই পৌঁছানো সম্ভব। উভয় শহরের মাঝে দূরত্ব এক হাজার কিলোমিটারের বেশি (৬২০ মাইল)।

অন্যদিকে, এই দূরত্ব পাড়ি দিতে বিমানে করে সময় লাগে ৩ ঘণ্টা এবং বুলেট ট্রেনে লাগে সাড়ে ৫ ঘণ্টা। উচ্চ ব্যয় এবং বর্তমান অবকাঠামো ব্যবস্থার সাথে অসঙ্গতি ম্যাগলেভ ট্রেন চালুর পথে অন্তরায় হলেও জাপান এবং জার্মানির মতো দেশগুলো এটি চালু করতে চাইছে।

শেয়ার করলে অনুপ্রাণিত হবো...

Leave a Reply

Your email address will not be published.