<< দক্ষিণ কোরিয়ায় ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’ উদ্বোধন

সিউলস্থ মাল্টিকালচার মিউজিয়ামে দূতাবাসের উদ্যোগে ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’ উদ্বোধন করা হয়েছে। ১৬ জুলাই রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং মিউজিয়ামের পরিচালক কিম ইয়োন থাং ফিতা কেটে যৌথভাবে প্যাভিলিয়নের শুভ উদ্বোধন করেন।

এ সময় দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্যাভিলিয়নে বাংলাদেশের রিকশাসহ ঐতিহ্যবাহী বিভিন্ন হস্তশিল্প যেমন পাটের হস্তলিশ্প, সিরামিক সামগ্রী, কাপড়ের পুতুল, হাতপাখা, নকশী কাথা, মাটির হস্তশিল্প, কুলা, ঢেঁকি, পিতলের নৌকা, ঐতিহ্যবাহী পোশাক ইত্যাদি প্রদর্শন করা হয়।

https://lifestylecampus24.com/

একইসঙ্গে, প্যাভেলিয়নের কেন্দ্রস্থলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর কোরিয়ান ভাষায় অনুদিত বিভিন্ন গ্রন্থসমূহ যথা-বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’ দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হয়।

https://lifestylecampus24.com/

উদ্বোধনী অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত আবিদা ইসলাম কিম ইয়োন থাংকে বাংলাদেশের সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরার ক্ষেত্রে সার্বিক সহযোগিতার জন্য একটি ক্রেস্ট উপহার দেন এবং একই সাথে বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যের উপর তার আঁকা একটি তৈলচিত্র উপহার দেন।

https://lifestylecampus24.com/

কিম ইয়োন থাং রাষ্ট্রদূতকে তার কার্যক্রমের স্বীকৃতি স্বরূপ একটি সম্মাননা প্রদান করেন। আশা করা যাচ্ছে যে, এই প্যাভেলিয়ন দক্ষিণ কোরিয়ার সাধারণ মানুষকে বাংলাদেশের শিল্প ও সংস্কৃতি সম্পর্কে আরো আগ্রহী করে তুলবে।

একইসঙ্গে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তার অবদান সম্পর্কে আরো গভীর জ্ঞানার্জন করার সুযোগ লাভ করতে পারবেন।

শেয়ার করলে অনুপ্রাণিত হবো...

Leave a Reply

Your email address will not be published.