<< টোকিও অলিম্পিক: চীনকে টপকে শীর্ষে জাপান

টোকিও অলিম্পিকের তৃতীয় দিনে এসে সোনা জয়ের দৌড়ে পিছিয়ে পড়েছে চীন। স্বাগতিক জাপান আটটি ও যুক্তরাষ্ট্র সাতটি সোনা নিয়ে তাদের পেছনে ফেলেছে। সব মিলিয়ে জাপানের পদক একটি কম হলেও যুক্তরাষ্ট্রের চেয়ে একটি বেশি সোনা জিতে শীর্ষে আছে জাপান।

প্রথম দিন সোনা জিততে না পারা যুক্তরাষ্ট্র এখন ফেঞ্চিংয়ে একটি, শুটিংয়ে তিনটি, সাঁতারে দুইটি, তায়কোয়ান্দোতে একটি সোনা জিতেছে। অন্যদিকে তৃতীয় দিনে একটিও সোনা জিততে পারেনি চীন।

প্রথমবারের মতো হওয়া মিশ্র দ্বৈতের ইভেন্টে জাপানের জুন মিজুতানি ও মিমা ইতো জুটি চীনের জিন জু ও শিওয়েন লিউকে ৪-৩ সেটে হারিয়ে দিয়েছেন। ফেবারিট চীন প্রথম দুই সেট জিতেও গিয়েছিল! কিন্তু শেষ পর্যন্ত হারতে হলো তাদের। সে সঙ্গে হাতছাড়া হলো নিশ্চিত একটি স্বর্ণ পদক।

এবারই প্রথমবারের মতো স্কেটবোর্ডিং যুক্ত হয়েছে অলিম্পিকে। এই ইভেন্টে স্বর্ণ পদক জিতে তাক লাগিয়ে দিয়েছেন জাপানের ১৩ বছর বয়সী স্কুলছাত্রী মোমিজি নিশিয়া। রুপা জিতেছেন ব্রাজিলের ১৬ বছর বয়সী রায়সা লেয়াল। ব্রোঞ্জও জাপানে গেছে। পেয়েছেন ১৩ বছর বয়সী আরেক কিশোরী ফুনা নাকাইয়ামা।

আজকের চমক ছিল কেটি লেডেকির হার। রিও অলিম্পিকে ২০০ মিটার, ৪০০ মিটার ও ৮০০ মিটার ফ্রি স্টাইলের স্বর্ণ পদক জেতা যুক্তরাষ্ট্রের এই নারী সাঁতারুর দখলেই ছিল অলিম্পিক ও বিশ্ব রেকর্ড। সেই লেডেকিই এবার টোকিও অলিম্পিকে ৪০০ মিটার ফ্রি-স্টাইলে হারিয়ে দিলেন অস্ট্রেলিয়ার আরিয়ান টিটমাস!

শেয়ার করলে অনুপ্রাণিত হবো...

Leave a Reply

Your email address will not be published.